এলো খুশির ঈদ
- আবু জাফর বিঃ ২৭-০৪-২০২৪

রোজা শেষে ঐ উঠেছে শাওয়ালের বাঁকা চাঁদ,
নেই দ্বন্দ্ব শুধুই আনন্দ, ভাঙলো খুশির বাঁধ।
ধনী-গরিব চাকর-মনিব সবে আনন্দ উল্লাসে;
চাঁদ দেখে মনের সুখে খুশির জোয়ারে ভাসে।

ত্রিশ দিনের পবিত্র রমজানের আজ হলো শেষ,
তাই আজকে শিশু যুবকে পরেছে নতুন বেশ।
নতুন পোশাক পরার শখ, ধরেছে খোকা জিদ;
মুসলিম পরিবারে সবার ঘরে এলো খুশির ঈদ।

শিশু সকল করবে গোসল নতুন সাবান দিয়ে;
ঈদের নামাজ পড়বে আজ ফিরনি-সেমাই খেয়ে।
কাঁধে-কাঁধে মিলে অবাধে পড়বে নামাজ আজ,
কোলাকুলি করবে সকলি থাকবে না তো লাজ।

সালাম করলেই সেলামি দেবে যতো গুরুজনে,
ধনী-গরিব নাই ভেদাভেদ আজকে খুশির দিনে।
দীন-দুঃখীনির মুখে আজই ফুটেছে সুখের হাসি,
তাইতো সাজ আনন্দ আজ এলো ঈদের খুশি!

যাকাত ফিতরা নিয়ে গরিবরা অনেক খুশি হয়,
সারাটা বছরের কষ্টে থাকার দুঃখ ভুলে যায়।
আল্লাহ্ মহান তাঁর বিধান মানবো যত বিত্তবান,
যাকাত দিলে দুঃখ ভুলে বয়বে আনন্দের বান।
-----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।